Monday , July 28 2014
বিশ্বকাপের উন্মাদনায় মেতে ওঠতে প্রস্তুত বাংলাদেশ
Bangladesh hosts the ICC World Twenty20

বিশ্বকাপের উন্মাদনায় মেতে ওঠতে প্রস্তুত বাংলাদেশ

আইসিসি টি২০ বিশ্বকাপ’ ১৪ উপলক্ষ্যে প্রস্তুত সারাদেশ। মাঠে বল গড়ানোর প্রতীক্ষায় প্রহর গুণছে গোটা বাংলাদেশ। সমগ্র বিশ্বের ক্রিকেট পাগল মানুষের চোখ আজ বাংলাদেশের দিকে। ১৬ মার্চ থেকে শুরু করে ৬ই এপ্রিল পর্যন্ত গোটা বিশ্ব মাতবে টি২০ বিশ্বকাপের উন্মাদনায়।

বিশ্বকাপ উপলক্ষ্যে বর্ণিল রূপ ধারণ করেছে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট শহর। চলছে শেষ মুহুর্তের টুকটাক কিছু কাজ। ভেন্যু ও তার পার্শ্ববর্তী এলাকাগুলোকে পরিপাটি রাখার জন্য প্রশাসন থেকে চলছে নানাবিধ তৎপরতা। এসব কাজে জড়িত শ্রমিকেরা দিনভর খেটে যাচ্ছে সুন্দর এক বাংলাদেশকে বিশ্বের সামনে উপস্থাপন করার জন্য। আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীরাও খেলা চলাকালীন সময়ে অনাকাংখিত দুর্ঘটনা এড়ানোর জন্য সদা প্রস্তুত। আর এতো তৎপরতার একটাই কারণ, টি২০ বিশ্বকাপ ক্রিকেট।

তরুণ তরুণীদের গায়ে শোভা পাচ্ছে বাংলাদেশ দলের জার্সি, হাতে লাল-সবুজের ব্যান্ড। ক্রিকেট পাগল যুবক বাংলাদেশ দলের প্রতি নিজের ভালবাসাটুকু সবাইকে দেখিয়ে দেয়ার জন্য বাসার ছাদে টানিয়ে দিয়েছে লাল-সবুজের অসাধারণ সুন্দর পতাকাটাকে। গানবাজনা, আড্ডা, ফেসবুক, টুইটার সবখানে আলোচনা এই বিশ্বকাপ নিয়ে। যাত্রাপথে, বাসে-লঞ্চ-ট্রেনের সব যাত্রীদের মধ্যে আলোচনা জমে উঠছে ক্রিকেট নিয়ে। বাংলাদেশের প্রকৃতি-আকাশ-বাতাস সব যেনো আজ কাঁপছে টি২০ বিশ্বকাপের জ্বরে।

 

Bangladesh hosts the ICC World Twenty20

Bangladesh hosts the ICC World Twenty20

 

বাংলাদেশ বনাম আফগানিস্থান ম্যাচ দিয়ে ১৬ তারিখে মাঠে গড়াবে বাংলাদেশের মানুষের বহুল কাংখিত এই বিশ্বকাপ। অথচ কিছুদিন আগেও রাজনৈতিক অস্থিরতার দোহাই দিয়ে কিছু দেশ বাংলাদেশে বিশ্বকাপ খেলার ব্যাপারে দেখিয়েছিলো অনাগ্রহ। বাংলার মানুষের মনে ভীড় জমিয়েছিলো সন্দেহ আর হতাশার মেঘ। কিন্তু দেশের মাটিতে শ্রীলংকার সাথে সিরিজ ও এশিয়া কাপের সবগুলো ম্যাচ সফলভাবে আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ প্রমাণ করে দিয়েছে যে, ক্রিকেটের স্বার্থে এদেশের সবাই দৃঢ় প্রতিজ্ঞ। সবরকম অনিশ্চয়তার মেঘ দূরে ঠেলে দিয়ে অবশেষে ১৬ মার্চ থেকে বাংলাদেশের আকাশে আলো ছড়াবে টি২০ বিশ্বকাপ।

বাংলাদেশের জনগণ ক্রিকেট পাগল জনগণ। বাংলাদেশ ক্রিকেট দল আমাদের গর্ব, দেশের ১৬ কোটি মানুষের প্রার্থনায় রয়েছে বাংলাদেশের প্রতিটি ক্রিকেটার। একমাত্র ওরাই পারে সবরকম হতাশা ভুলিয়ে আনন্দের মিছিলে জনগণকে সামিল করতে। সোনার ট্রফিটি কার ঘরে যাবে সেটা অনিশ্চিত, তবে সকলের মনের কোণে উঁকি দিচ্ছে একটিই আকাঙ্ক্ষা, দেশের মাটিতেই যেন সোনার ছেলেরা ছিনিয়ে নিয়ে আসে বিশ্বকাপের ট্রফিটা।

মনসুর আলী জিসান

প্রতিবেদক

Tigercricket.com.bd