MEDIA RELEASE : Bangladesh Cricket star Miraz becomes UNICEF Child Rights Advocate

0

Bangladesh’s young cricketing star – Mehedy Hasan Miraz – today joined forces with UNICEF as the national cricketer was officially announced ‘UNICEF Child Rights Advocate’ to support the children of Bangladesh.

The announcement was made at a media briefing held at the Press Conference room of Bangladesh Cricket Board (BCB) in Sher-e-Bangla National Cricket Stadium in presence of BCB and UNICEF officials.

Being the advocate for promoting child rights, Miraz will work with UNICEF to promote child rights and create mass awareness in the areas of nutrition, health, education, water, sanitation and hygiene and child protection. He follows the footsteps of his illustrious colleague Shakib Al Hassan who is a UNICEF Goodwill Ambassador.

“We are pleased that Mehedy Hasan Miraz has given his consent to join us as a Child Rights Advocate to promote children’s issues. Given his huge fan following in the national and international cricketing arena and strong interest in children’s issues, I am certain that he will become a powerful child rights advocate and will be able to contribute significantly to amplify the voice of disadvantaged and marginalized children of Bangladesh,” says Edouard Beigbeder, Representative, UNICEF Bangladesh.

“Given the immense popularity of cricket in this country, cricketers are seen as national idols. When they speak, the country listens. We are, therefore, confident that the voice of Mehedy Hasan Miraz can be used to secure the rights of children of this country,” he added.

Meanwhile, BCB Chief Executive Officer (CEO) Nizam Uddin Chowdhury in a message said: “From the BCB, we always encourage the engagement of cricketers in social causes. As an emerging cricket icon, Miraz can certainly make contributions for the betterment of children in Bangladesh.”

Mehedy Hasan Miraz is a member of the Bangladesh national team and selected to represent the country in the ICC Cricket World Cup 2019. He is considered one of the best all-rounders of the team. Miraz captained the under-19 team and led Bangladesh in the 2016 Under-19 Cricket World Cup. He became the first Bangladeshi player to win a Man of the Series award on debut in the Test series against England in 2016.

-Ends-

About UNICEF: UNICEF promotes the rights and wellbeing of every child, in everything we do. Together with our partners, we work in 190 countries and territories to translate that commitment into practical action, focusing special effort on reaching the most vulnerable and excluded children, to the benefit of all children, everywhere. For more information about UNICEF and its work visit: www.unicef.org.bd

For more information, please contact:

· Iftikhar Ahmed Chowdhury, Communication Officer, Communication, Advocacy & Partnership Section Tel: (+88) 02 885 2266 Ext 7205, Mobile: (+88) 01711595045, Email: iachowdhury@unicef.org

· Rabeed Imam, Sr Manager Media & Communications, Bangladesh Cricket Board (BCB): Cell phone: +880 171 3046531; E-mail:rimam@bcb-cricket.com

মিডিয়া রিলিজ

ইউনিসেফের শিশু অধিকার দূত হলেন ক্রিকেট তারকা মিরাজ

ঢাকা, ২৪ এপ্রিল ২০১৯: বাংলাদেশ ক্রিকেটের তরুণ তারকা মেহেদি হাসান মিরাজকে আজ আনুষ্ঠানিকভাবে ‘ইউনিসেফ চাইল্ড রাইটস অ্যাডভোকেট’ ঘোষণা করা হয়েছে। এর মধ্য দিয়ে বাংলাদেশের শিশুদের সহায়তা প্রদানে ইউনিসেফের সঙ্গে যুক্ত হলেন জাতীয় দলের এই ক্রিকেটার।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ইউনিসেফের কর্মকর্তাদের উপস্থিতিতে শের-এ-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবির সংবাদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক মিডিয়া ব্রিফিংয়ে এ ঘোষণা দেওয়া হয়।

শিশু অধিকার প্রচারের দূত হিসেবে মিরাজ শিশু অধিকারসমূহ তুলে ধরতে এবং পুষ্টি, স্বাস্থ্য, শিক্ষা, পানি, স্যানিটেশন এবং হাইজিন ও শিশু সুরক্ষার ক্ষেত্রে জনসাধারণের মাঝে সচেতনতা তৈরিতে ইউনিসেফের সঙ্গে কাজ করবেন। তিনি এক্ষেত্রে তার খ্যাতিমান সতীর্থ সাকিব আল হাসানের পদাঙ্ক অনুসরণ করবেন, যিনি ইউনিসেফের একজন শুভেচ্ছাদূত।

অনুষ্টানে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার বলেন “আমরা আনন্দিত যে, মেহেদি হাসান মিরাজ শিশুদের বিষয়গুলো তুলে ধরার জন্য আমাদের শিশু অধিকার বিষয়ক দূত হতে সম্মতি জানিয়েছেন। জাতীয় ও আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে তার বিশাল সমর্থক এবং শিশুদের বিষয়গুলোতে তার দৃঢ় আগ্রহের বিষয়টি বিবেচনায় নিয়ে, আমি নিশ্চিত যে তিনি একজন শক্তিশালী শিশু অধিকার বিষয়ক দূত হয়ে উঠবেন এবং বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক শিশুদের কণ্ঠকে জোরালো করতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারবেন”।

তিনি বলেন, “এই দেশে ক্রিকেটের অসাধারণ জনপ্রিয়তার কারণে ক্রিকেটারদের জাতীয় আইডল হিসেবে দেখা হয়। তারা যখন কথা বলেন, দেশের মানুষ তা শোনে। তাই, আমরা বিশ্বাস করি, এই দেশের শিশুদের অধিকারসমূহ সুরক্ষিত করতে মেহেদি হাসান মিরাজের কণ্ঠ ব্যবহার করা যেতে পারে”।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজাম উদ্দিন চৌধুরী বলেন, “বিসিবির পক্ষ থেকে আমরা সবসময় সামাজিক কর্মকাণ্ডে ক্রিকেটারদের সম্পৃক্ততাকে উৎসাহিত করি। একজন উঠতি ক্রিকেট আইকন হিসেবে, মিরাজ নিশ্চিতভাবেই বাংলাদেশের শিশুদের উন্নতির জন্য অবদান রাখতে পারবেন”।

মেহেদী হাসান মিরাজ বাংলাদেশ জাতীয় দলের একজন সদস্য এবং আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯-এ দেশকে প্রতিনিধিত্ব করার জন্য তিনি নির্বাচিত হয়েছেন। তাকে দলের অন্যতম সেরা একজন অলরাউন্ডার হিসেবে বিবেচনা করা হয়। মিরাজ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়কত্ব করেন এবং ২০১৬ সালের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ দলের নেতৃত্ব দেন। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক সিরিজে ম্যান অব দ্য সিরিজের পুরস্কার জেতেন তিনি।

-সমাপ্ত-

ইউনিসেফ সম্পর্কিত: ইউনিসেফ প্রতিটি শিশুর অধিকার এবং সমৃদ্ধির জন্যে কাজ করে যাচ্ছে। আমাদের অংশীদারদের সঙ্গে ১৯০টি দেশ ও অঞ্চলে এই অঙ্গীকারকে বাস্তবে পরিণত করার জন্যে আমরা কাজ করছি। সর্বত্র সব শিশুর কল্যাণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ও বঞ্চিত শিশুদের কাছে সুযোগ-সুবিধা পৌঁছে দেওয়ার জন্যে বিশেষ প্রচেষ্টা কেন্দ্রিক এই কর্মকাণ্ড। ইউনিসেফ এবং শিশুদের জন্য এর কর্মকাণ্ড সম্পর্কে আরো তথ্যের জন্য ভিজিট করুন: www.unicef.org.bd

আরও তথ্যের জন্য যোগাযোগ করুন:

· ইফতিখার আহমেদ চৌধুরী, কমিউনিকেশন অফিসার, কমিউনিকেশন, অ্যাডভোকেসি অ্যান্ড পার্টনারশিপ সেকশন, টেলি: (+৮৮) ০২ ৮৮৫ ২২৬৬ এক্সটেনশন ৭২০৫, মোবাইল: (+৮৮) ০১৭১১৫৯৫০৪৫, Email: iachowdhury@unicef.org

· রাবীদ ইমাম, সিনিয়র ম্যানেজার মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি): মোবাইল: +৮৮০ ১৭১ ৩০৪৬৫৩১; E-mail: rimam@bcb-cricket.com